sSiteTitle

ঢাবি ছাত্রদের জঙ্গিবাদ ও কটূক্তি বিরোধী মাসব্যাপী প্রচারণা

এমসিজে প্রতিনিধি

ডিইউএমসিজেনিউজ.কম

প্রকাশিত : ০৫:৪৯ এএম, ২৯ নভেম্বর ২০১৭ বুধবার

ঢাবি ছাত্রদের জঙ্গিবাদ ও কটূক্তি বিরোধী মাসব্যাপী প্রচারণা

ঢাবি ছাত্রদের জঙ্গিবাদ ও কটূক্তি বিরোধী মাসব্যাপী প্রচারণা

জঙ্গিবাদের মূল ও কটূক্তি (হেট স্পিচ) বিরোধী মাসব্যাপী প্রচারণায় নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ শিক্ষার্থী। ‘Change is you’ নামের এই দলটি কাজ করছে `Think.Speak.Change`  স্লোগানকে সামনে রেখে। গোটা নভেম্বর মাসব্যাপী এই প্রচারনায় থাকছে কনসার্ট, গ্রাফিটি, রোড পেইন্ট, ফটোগ্রাফি প্রতিযোগিতা, স্কুল ক্যাম্পেইনিং, সেমিনারসহ নানা আয়োজন।

ইতোমধ্যে পরিবর্তন আনার লক্ষ্যে তারা ‘চেঞ্জড ব্লু হোয়েল’ নামের একটি অনলাইন গেম চালু করেছে তাদের ফেসবুক পেজে। এই গেমের মাধ্যমে তারা ১৫ দিনে মানুষের দ্বারা ১৫টি ভাল কাজ করিয়ে তাদের মধ্যে পরিবর্তন আনার লক্ষ্যে কাজ করছে।

ভিন্ন ধর্ম, ভিন্ন মত, ভিন্ন লিঙ্গ কিংবা ভিন্ন পোশাকের মানুষদের বিরুদ্ধে করা কটূক্তি এবং জঙ্গিবাদ ও মৌলবাদী আচরণের বিরুদ্ধে তরুণ সমাজকে সচেতন করতেই  কাজ করে যাচ্ছে ঢাবির এই তরুণ শিক্ষার্থীরা।

প্রতিযোগিতামূলক এই প্রচারণায় বিশ্বের ৮০ টির মত বিশ্ববিদ্যালয় ও এনজিও অংশগ্রহণ করছে। এই প্রতিযোগিতায় ঢাবির দলটির সার্বিক সহযোগিতায় আছে মুভ ফাউন্ডেশন। আর #p2p campaign  এর অংশ হিসেবে  সমগ্র প্রতিযোগিতার প্রচারণার ফান্ড দিচ্ছে ফেসবুক ও সার্বিক সহযোগিতা করছে ‘edventure partners’।

‘Change is you’ দলের নেতৃত্বে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শাহাদাত হোসেন, ম্যাথিউস চিরান, নাদিয়া নাহরিন রহমান, মীর আরশাদুল হক ও অর্ণব বিশ্বাস। এছাড়াও এই ক্যাম্পেনের ভলান্টিয়ার হিসেবে রয়েছে গণযোগাযগ ও সাংবাদিকতা বিভাগের অনেক শিক্ষার্থী।

শাহাদাত হোসেন জানান, প্রচারণার অংশ হিসেবে আগামী ২৬ ও ২৭ নভেম্বর ঢাকার বিভিন্ন স্কুলে জঙ্গিবাদ ও কটূক্তিবিরোধী প্রচারণা চালাবেন তারা। এছাড়া আগামী ৩রা ডিসেম্বর ‘মানবতার গান’ নামে কনসার্টের আয়োজনও করছেন তারা। টিএসসিতে অনুষ্ঠিতব্য এই কনসার্টে গান গাইবেন শিল্প সায়ান, গানকবি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যান্ড।