Dhaka University Mass Communication and Journalism Department News Portal

  রোকেয়া হল সংসদের প্রাপ্তি অপ্রাপ্তি

আলী শারিন

ডিইউএমসিজেনিউজ.কম

প্রকাশিত : ১২:২৮ পিএম, ৪ নভেম্বর ২০১৯ সোমবার

  রোকেয়া হল সংসদের প্রাপ্তি অপ্রাপ্তি

  রোকেয়া হল সংসদের প্রাপ্তি অপ্রাপ্তি

 গত ১১ র্মাচ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনের মধ্য দিয়ে দীর্ঘ ২৮ বছর পর আবার ও সচল হলো ডাকসু।উক্ত নির্বাচনে ছাত্রলীগ সমর্থিত সম্মিলিত শিক্ষার্থী সংসদের সদস্যরা কেন্দ্রীয় ছাত্র সংসদ এবং হল সংসদে সংখ্যাগরিষ্ট আসনে জয়লাভ করে।মেয়েদের হলগুলোর মধ্যে উল্লেখযোগ্য রোকেয়া হল সংসদে নির্বাচিত ১৩ জন সদস্যের মাঝে ১০জন সম্মিলিত শিক্ষার্থী সংসদের সদস্য এবং তিন জন রোকেয়া পরিষদ প্যানেলের সদস্য।

রোকেয়া হল সংসদের নির্বাচিত সদস্যরা হলেন সম্মিলিত শিক্ষার্থী সংসদের ইসরাত জাহান তণ্বী(ভিপি),সায়মা আক্তার প্রমি(জিএস),ফাল্গুনী দাশ(এজিএস),উর্মি ঘোষ নিটোল(সমাজসেবা সম্পাদক),নুসরাত জাহান সুরমা(সংস্কৃতি সম্পাদক),মজিদা নাসরিন মম(পাঠকক্ষ সম্পাদক),সদস্য- তিথি দত্ত,নূরবানু মুক্তা,আসমা থাতুন, ও সুরাইয়া আক্তার, এবং রোকেয়া পরিষদ প্যানেলের  কমলা মারমা(অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক),ইতু আহমেদ(বহিরাঙ্গন ক্রীড়া সম্পাদক),এবং সানজিদা আফরিন(সাহিত্য সম্পাদক)।

শপথ গ্রহনের পর থেকে বর্তমান সময় পর্যন্ত বেশ কিছু কার্যকরী সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে রোকেয়া হল সংসদ এমনটাই মনে করেন রোকেয়া হলের বেশিরভাগ শিক্ষার্থী।এর মধ্যে উল্লেখযোগ্য হলো পানির ফিল্টার স্থাপন, অগ্নি নির্বাপক যন্ত্র স্থাপন, প্রতি মাসে দুবার করে পানির ট্যাংক পরিষ্কার,খাবারের দাম নিয়ন্ত্রন ও মান বৃদ্ধি,রিডিং রুমের সংখ্যা বৃদ্ধি,পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান,সা্‌ইকেল রাখার জন্য সুনিদিষ্ট জায়গার বব্যস্থা করা,সপ্তাহে দু দিন করে সাইকোলোজিস্ট কনসাল্টিং এর ব্যবস্থা করা ইত্যাদি।এছাড়া ও বাধঁন,রোকেয়া বিতর্ক অঙ্গন,ইয়েস গ্রুফ,রেন্জারস ইত্যাদি সংগঠনের জন্য আলাদা রুমের ব্যবস্থা করে দিয়েছে রোকেয়া হল সংসদ।

তাছাড়াও সংগীত এবং নিত্যকলা বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা মিউজিক ও ড্যান্স রুম স্থাপন,বৈশাখ উপলক্ষে হল প্রাঙ্গনে মেলার আয়োজন,১৫ আগস্ট উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার আয়োজন করেছে হল সংসদ।এছাড়াও হল সংসদের উদ্যোগে সপ্তাহের শুক্র ও শনিবার শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের হলের ভেতরে আনতে পারছেন।।এবং হল সংসদের উদ্যোগে প্রথমবারের মতো এবার ভর্তি পরিক্ষার্থীরা অ্যাপ্লিকেশনের মাধ্যমে হলে অবস্থান করতে পেরেছে।

হল সংসদ কার্যকর হওয়ায় কী কী সুবিধা হয়েছে তা জানতে চাইলে ম্যানেজমেন্ট বিভাগের ২য় বর্ষের আবাসিক শিক্ষার্থী সানজিদা মেহেরীন জানায়,হল সংসদের পক্ষ থেকে পানির ফিল্টার স্থাপনের ফলে আমরা এখন বিশুদ্ধ খাবার পানি পাচ্ছি।কিছু দিন আগে ও আমাদের খাবার পানি সংগ্রহ করতে হতো বেসিন থেকে। এ বিভাগেরই আরেক আবাসিক শিক্ষার্থী লিজা চৌধুরী বলেন হল সংসদ হওয়ার ফলে সবচেয়ে বড় যে সুবিধাটি হয়েছে তা হলো হল সংক্রান্ত যে কোনো সমস্যা নিয়ে আমরা এখন হল সংসদের সদস্যদের সাথে কথা বলতে পারি।

একাউন্টিং বিভাগের ২য় বর্ষের আবাসিক শিক্ষার্থী উম্মে ফাতেমা জানায়,হল সংসদের উদ্যোগে গেমস রুম এবং জিমেনেশিয়াম খুলে দেওয়া হয়েছে যেটা অনেকদিন ধরে বন্ধ ছিলো।এখন আমরা  ইচ্ছে হলেই প্রতিদিনই কিছুটা সময় গেমস রুমে কাটাতে পারি।

মৃৎশিল্প বিভাগের ৩য় বর্ষের আবাসিক শিক্ষার্থী ইসরাত জাহান বলেন,আগে খাবারের মান এবং খাবারের আইটেম অনেক কম ছিলো,কিন্তু হল সংসদের আপুরা এখন নিয়মিত ডাইনিং,ক্যান্টিন পর্যবেক্ষণ করেন বলে আগের তুলনায় খাবারের মান অনেক বেড়েছে এবং  পরিবেশটা ও পরিচ্ছন্ন থাকে।

রিডিং রুমের সংখ্যা বৃদ্ধি এবং হল সংসদের কার্যক্রম সম্বন্ধে সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তাকিয়া খানম জানায়,রিডিং রুমের সংখ্যা বৃদ্ধির ফলে এখন  আর এক্সামের সময় চাপ পড়ে না,যে কোনো সময়েই রিডিং রুমে পড়তে পারার সুযোগ সৃষ্টি হয়েছে।তবে রিডিং রুমে  সীট দখলের ব্যাপারটি এখনোও রয়েছে।কেননা এ ব্যাপারে হল সংসদ পদক্ষেপ গ্রহন করলে ও সাধারন মেয়েরা সে বিষয়টি আমলে নিচ্ছে না।

ফিন্যান্স বিভাগের আবাসিক শিক্ষার্থী সানজিদা বলেন,আমাদের হলে প্রয়োজনীয় মেডিসিন পাওয়া যায় না এবং এ ব্যাপারে হল সংসদ এখনোও পর্যন্ত কোনো কাজ করে নি।এ ব্যাপারে জানতে চাইলে সমাজসেবা সম্পাদক উর্মি ঘোষ নিটোল বলেন,খুব শীঘ্রই একটি ফার্মেসি এবং একটি বড় সুপার শপ করা হবে এবং সে অনুযায়ী কাজ এগোচ্ছে।তিনি আরো বলেন, হলে প্রতি সপ্তাহে অন্তত একজন ডাক্তার যাতে মেডিকেল সেবা দেন সে ব্যাপারটি নিশ্চিত করা হবে।এবং  হলে বিশুদ্ধ পানি সরবারহ নিশ্চিত করতে আরো দুটি ফিল্টার বসানো হবে।

এছাড়াও সাংস্কৃতিক সম্পাদক নুসরাত জাহান বলেন,ভবিষ্যতে একটি কালচারাল ক্লাব ও রোকেয়া হলের বর্তমান সাবেক সকল শিক্ষার্থীদর নিয়ে একটি কালচারাল নাইটের ব্যবস্থা করা হবে।