Dhaka University Mass Communication and Journalism Department News Portal

আধুনিক ভাষা ইনস্টিটিউট: ভিনদেশীয় ভাষা শেখার পথপ্রদর্শক

অনাবিল ঘোষ

ডিইউএমসিজেনিউজ.কম

প্রকাশিত : ১২:৩২ পিএম, ৪ নভেম্বর ২০১৯ সোমবার

আধুনিক ভাষা ইনস্টিটিউট

আধুনিক ভাষা ইনস্টিটিউট

“মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা!”

মাতৃভাষার সম্মানের জন্য জীবন দিয়েছে যে জাতি, একবিংশ শতাব্দীতে ভিনদেশীয় ভাষাকে জানতে ও শিখতে আগ্রহী সে জাতিটি কিন্তু পিছিয়ে থাকেনি। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের নিকটে অবস্থিত আধুনিক ভাষা ইনস্টিটিউটের সরব উপস্থিতি এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে।

বাংলাদেশের সর্বপ্রথম ভাষাশিক্ষা প্রতিষ্ঠান আধুনিক ভাষা ইনস্টিটিউট (আ.ভা.ই.)। ১৯৭৪ সালের জুলাই মাস থেকে বিভিন্ন ভাষা শিক্ষাদানের উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংবিধিবদ্ধ সাতটি প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম একটি প্রতিষ্ঠান হিসেবে আ.ভা.ই.-এর যাত্রা শুরু করে। প্রায় পাঁচ দশক ধরে প্রতিনিয়ত শিক্ষার্থীদের নতুন ভাষা শেখানোর কার্যক্রম অব্যহত রেখে পৃথিবীর বিভিন্ন প্রান্তের সংস্কৃতি, সাহিত্য ও জনগোষ্ঠী সম্পর্কে জানার দুয়ার খুলে দিচ্ছে এ ইন্সটিটিউটটি।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদেশী ভাষার পাঠদানের ইতিহাস আরো পুরোনো। পূর্বে এ দায়িত্বে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ। ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত বিভাগটিতে ফরাসি এবং চীনা ভাষার কোর্স চালু ছিলো সূচনালগ্ন থেকে। জার্মান ভাষাকোর্স শুরু হয় ১৯৫৩ সালে। ভাষার কোর্সগুলোকে আলাদা করে নতুন বিভাগ করার প্রয়োজনীয়তা ধীরে ধীরে বাড়তে থাকে। ১৯৬৪ সালে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে ভাষার কোর্সগুলোকে আলাদা করে বিদেশি ভাষা বিভাগ নামে নতুন একটি বিভাগ খোলা হয়। পরের বছর ১৯৬৫ সালে তুর্কি ও রূশ ভাষাশিক্ষা শুরু হয় এবং পরবর্তীতে ১৯৭২ সালে জাপানি এবং ১৯৭৩ সালে স্প্যানিশ ভাষা কারিকুলামে যোগ করা হয়। ১৯৭৪ সালের ১লা জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ষষ্ঠ সংবিধির ভিত্তিতে বিদেশী ভাষা বিভাগ আধুনিক ভাষা ইনস্টিটিউটে রুপান্তরিত হয়। এরপর থেকে প্রায় পাঁচ দশকে বেশ কয়েকটি ভাষা ইনস্টিটিউটের পাঠ্যক্রমে যুক্ত হয়েছে। ২০১৬ সালে ইংরেজি ও ফরাসি এবং ২০১৭ সালে চীনা ও জাপানি ভাষায় ভাষায় অনার্স প্রোগ্রাম শুরু করা হয়েছে।

এখন পর্যন্ত মোট ১৪টি ভাষায় সার্টিফিকেট কোর্স করার ও ডিপ্লোমা ডিগ্রী লাভ করার সুযোগ রয়েছে শিক্ষার্থীদের জন্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীসহ সকল শিক্ষার্থীদের জন্য ফরাসি, জার্মান, ইতালীয়, আরবি, চীনা, কোরীয়, জাপানি, রুশ, হিন্দি,  ফার্সি, তুর্কি ও স্পেনীয় ভাষার ওপর জুনিয়র, সিনিয়র, ডিপ্লোমা ও উচ্চতর ডিপ্লোমা নামে চার বছর মেয়াদি কোর্স চালু রয়েছে।

এছাড়াও ইংরেজি ভাষায় জুনিয়র এবং সিনিয়র কোর্স চালু রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইন্সটিটিউট হিসেবে এর নিয়মিত প্রোগ্রাম হিসেবে রয়েছে ৪ টি ভাষায় অনার্স কোর্স। প্রোগ্রামগুলো হলো: বি.এ ইন ইংলিশ ফর স্পিকার্স অভ আদার ল্যাঙ্গুয়েজেস (ESOL), বি.এ ইন ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার, বি.এ ইন জাপানিজ ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার, এবং বি.এ ইন চাইনিজ ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার। যে কারণে এ প্রোগ্রামগুলোতে ভর্তি হতে হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হয়ে খ ও ঘ ইউনিটের মাধ্যমে আবেদন করতে হয়। সেই সাথে ভর্তি পরীক্ষায় বাংলা এবং ইংরেজি বিষয়ে নির্দিষ্ট পরিমাণ নম্বর পেতে হয়।

প্রতিযোগিতামূলক ও দক্ষ কর্মী হিসেবে কর্মসংস্থান তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠানটিতে এম.এ ইন ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং (MA in ELT) নামে একটি প্রফেশনাল ইভিনিং মাস্টার্স প্রোগ্রাম চালু রয়েছে। প্রতিবছর উল্লেখজনক সংখ্যক শিক্ষার্থী এখানে এম.ফিল এবং পি.এইচ.ডি প্রোগ্রামে ভর্তি হয়ে থাকে।

প্রতিটি ধাপের পরই আলাদাভাবে সার্টিফিকেট দেওয়া হয় কোর্সগুলোতে। শিক্ষার্থীদের ফলাফলে উত্তীর্ণ হওয়ার ওপর নির্ভর করে পরবর্তী ধাপে যাওয়ার সুযোগ। অর্থাৎ, একটি ধাপে সফল হলে তবেই পরবর্তী ধাপে যাওয়ার অনুমতি পাওয়া যায়। এক বছর মেয়াদি জুনিয়র সার্টিফিকেট কোর্সে ভর্তি হতে হলে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হয়। প্রত্যেক বছর অসংখ্য আবেদন জমা পড়ে এ ভর্তি পরীক্ষায়। নির্দির্ষ্ট আসনসংখ্যার ওপর ভিত্তি করে সর্বোচ্চ নম্বরের ওপর ভিত্তি করে বাছাই করে ভর্তির সুযোগ দেওয়া হয়ে থাকে এখানে।

ইন্সটিটিউটে ভাষা শেখা ও ভর্তি হওয়ার যোগ্যতা হিসেবে উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় পাস থাকতে হয়। তবে জুনিয়র সার্টিফিকেট কোর্সে ভর্তির জন্য আবেদন করা যায়। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার যেকোনো একটিতে বা সমমানের কোনো পরীক্ষায় দ্বিতীয় বিভাগ বা বি গ্রেড অথবা জিপিএ ২.৫ থাকতে হবে।

এছাড়াও বিদেশি শিক্ষার্থীদের জন্য এক বছরের বাংলা ভাষা শিক্ষা কোর্স চালু রয়েছে আধুনিক ভাষা ইনস্টিটিউটে। এ সুযোগটি শুধুমাত্র বিদেশী নাগরিকদের জন্য সীমাবদ্ধ।

ইনস্টিটিউটটির কোরিয়ান ভাষার সিনিয়র কোর্সের শিক্ষার্থী সানজিদা মালিহা জানান এখানে ভাষা শেখার সরঞ্জাম পর্যাপ্ত পরিমাণে রয়েছে। তবে ভাষা শেখার যে চারটি দক্ষতা রয়েছে তার মধ্যে বলার দিকটি আরো ব্যবহারিকভাবে শেখার পদ্ধতি চান তিনি। ফরাসি ভাষার জুনিয়র কোর্সের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন মনে করেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের মাধ্যমে ভাষা শেখার জগতে প্রবেশ করার সুযোগটি অত্যন্ত ইতিবাচক। 

আধুনিক ভাষা ইনস্টিটিউটের সমস্ত প্রোগ্রাম এবং কার্যকলাপ নির্বাচিত বোর্ড অফ গভর্নরস্ দ্বারা পরিচালিত হয়। এতে চেয়ারপার্সন হিসেবে থাকেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য। আধুনিক ভাষা ইনস্টিটিউটের বর্তমান পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য।

আধুনিক ভাষা শেখার উপযুক্ত আধুনিক সুযোগ-সুবিধা প্রদানকে লক্ষ্য ও উদ্দেশ্য হিসেবে নিয়ে আধুনিক ভাষা ইন্সটিটিউট প্রতিনিয়ত তার শিক্ষার্থীদের ভাষাজ্ঞানকে সমৃদ্ধ করছে, ভাষা শিক্ষায় সকলকে নিয়ে এগিয়ে যাচ্ছে আলোকিত ভবিষ্যতে।