Dhaka University Mass Communication and Journalism Department News Portal

স্বতন্ত্র জোটের উপহার ‘লালবাস’ অ্যাপ

ফারজানা, তাহমিনা, তাবাসসুম ও সাইফুল

ডিইউএমসিজেনিউজ.কম

প্রকাশিত : ১২:১৩ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯ সোমবার | আপডেট: ০৮:০৮ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

লাল বাস। ছবি- তাহমিনা আক্তার

লাল বাস। ছবি- তাহমিনা আক্তার

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহন সেবায় যুক্ত হয়েছে স্মার্টফোনভিত্তিক অ্যাপ ‘লালবাস’। ইতোমধ্যে এ্যাপটি ডাউনলোডকারীর সংখ্যা ১হাজার ছাড়িয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকীকে সামনে রেখে গত ১ জুলাই অ্যাপটি লঞ্চ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র সংগঠন স্বতন্ত্র জোট।

ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে গড়ে ওঠা দলটি এর নির্বাচনী ইশতেহার অনুযায়ী অ্যাপটি তৈরি করেছে।
নির্মাতাদের তথ্য অনুযায়ী, এই অ্যাপের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসগুলোর অবস্থান তাৎক্ষণিকভাবে ম্যাপে দেখা যাবে। সবগুলো রুটের বাসের শিডিউলও দেখা যাবে এই অ্যাপে। এছাড়াও কোনো বাস নিকটবর্তী এলাকায় চলে এলে এলার্মের মাধ্যমে বাসের জন্য অপেক্ষমান শিক্ষার্থীকে সতর্ক বার্তা দেবে এটি। এজন্য ব্যবহারকারী এরিয়া ঠিক করে রাখতে পারবেন, যার মধ্যে বাস এলেই তার মোবাইলে একটি সতর্ক বার্তা বাজবে।

এ প্রসঙ্গে ঢাবির ইতিহাস বিভাগের শিক্ষার্থী আবিদ জানান তার ভালো লাগার কথা। তিনি বলেন, “লাল বাস অ্যাপটির মাধ্যমে আমরা সহজেই বাসের শিডিউল, লোকেশন জানতে পারছি, বাস মিস করার ভয় থাকছে না।”

বাংলা বিভাগের আরেক শিক্ষার্থী আফরোজা বলেন,“অ্যাপটি কিছুটা স্লো। আশা করি নির্মাতা এর উন্নয়নে আরো কাজ করবেন। তবে নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ।”

লাল বাস মোবাইল অ্যাপটি তৈরি করেছেন গত ডাকসু নির্বাচনে স্বতন্ত্রজোট থেকে ছাত্র পরিবহন সম্পাদক পদে নির্বাচন করা কম্পিউটার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তাওহিদ তানজিম। একই বিভাগের সাকিব জোবায়েদও অ্যাপ ডেভলপমেন্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। অ্যাপভিত্তিক পরিবহন ব্যবস্থা তৈরি স্বতন্ত্রজোটের নির্বাচনী ইশতেহারেরই অংশ ছিল।