Dhaka University Mass Communication and Journalism Department News Portal

কম খরচে সুইমিং করুন ঢাবি পুলে

মো:সরফরাজ খান জয়

ডিইউএমসিজেনিউজ.কম

প্রকাশিত : ০৩:৪৫ এএম, ৮ নভেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ১২:৩১ এএম, ২ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুল

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুল

মানুষের জীবনে সাঁতার জানা খুবই প্রয়োজনীয়। সাঁতার জীবন বাঁচাতে সাহায্য করে পাশাপাশি এটি একটি উত্তম ব্যায়াম যা একজন মানুষকে সুস্থ রাখে। তবে ইট-পাথরের এই যান্ত্রিক নগরে পুকুর ও নদী-নালার অভাবে অনেকেই সাঁতার শেখার ও সাঁতার কাটার সুযোগ পায় না। তাই ঢাকায় গ্রামের মতো পুকুর ও নদী-নালা না মিললেও বিভিন্ন সুইমিং পুলে সাঁতার শেখার ও সাঁতার কাটার সুযোগ রয়েছে। তবে সুইমিং পুলে সাঁতার কাটতে হলে আগে প্রশিক্ষণ নেয়া ভালো। আর তাই উপযুক্ত ট্রেইনারের সাহচার্য এবং সঠিক প্রশিক্ষণ নেয়ার জন্য ঢাকার অন্যতম একটি সুইমিং পুল হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুল। 

স্থান: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্র প্রাঙ্গনে ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুল অবস্থিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের উল্টো দিকেই দেখা মিলবে এই সুইমিং পুলের। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও তাদের পারিবারিক সদস্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং বহিরাগতদের সাঁতার প্রশিক্ষণ ও অনুশীলনের ব্যবস্থা রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুলের প্রতিটি প্রশিক্ষণ ও অনুশীলন সেশন ১ ঘন্টা করে পরিচালিত হয়। সাঁতার কাটার সময় সুইমিং কস্টিউম পরিধান করা বাধ্যতামূলক। সাঁতারুদের দিক নির্দেশনা দেয়ার জন্য রয়েছে সুইমিং পুল কোচ।

ভর্তি পদ্ধতি: এখানে ভর্তি হতে চাইলে প্রথমে সুইমিং পুল অফিস থেকে ফরম কিনতে হবে। নির্ধারিত ভর্তি ফরম পূরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোনালী ব্যাংক শাখায় দুই হাজার টাকা জমা দিয়ে সুইমিং পুলে ভর্তি হতে হয়। ভর্তির সময় ২ কপি ছবি, আইডি কার্ডের ফটোকপি, বহিরাগতদের ক্ষেত্রে স্মার্ট কার্ড বা ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং মাসিক ফি জমা দিয়ে কার্ড সংগ্রহ করতে হবে।

মাসিক ফি এবং কার্ড নবায়ন: বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মাসিক ফি ১০০ টাকা। শিক্ষক-কর্মকর্তাদের জন্য মাসিক ফি ২৫০ টাকা এবং পুনরায় নবায়ন করতে চাইলে ২০০ টাকা দিতে হবে। আর বহিরাগতদের জন্য মাসিক ফি ১৫০০ টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবাই মাসে ৮ দিন এবং বহিরাগতরা মাসে ১৬ দিন অনুশীলন করতে পারবে। 

সময়সূচী: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুলে নারী এবং পুরুষের জন্য রয়েছে আলাদা সময়সূচী। বৃহস্পতিবার ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকে। ছেলেদের জন্য শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে ১টা এবং সোম ও বুধবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। আর মেয়েদের জন্য শুক্র ও শনিবার সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা এবং রবি ও মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সময় নির্ধারিত।

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুলে কথা হয় হোপ’৮৭ বাংলাদেশ এর কান্ট্রি প্রতিনিধি মো:রেজাইল করিমের সঙ্গে। তিনি জানান, সাঁতারের বিভিন্ন রকম গুরুত্ব উপলব্ধি করে হোপ’৮৭ বাংলাদেশ ঢাকা শহরের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুলে সাঁতারের প্রশিক্ষণের আয়োজন করেছে। বর্তমানে সংস্থাটির একটি প্রকল্পের আওতায় ৫৫ জন স্কুল শিক্ষার্থী সাঁতার প্রশিক্ষণ নিচ্ছে। ট্রেইনাররা বেশ যত্ন নিয়েই প্রশিক্ষণ দিয়ে থাকেন।

এখানে রয়েছে ৫০x২১ মিটার আকারের একটি সাধারণ পুল ও ২৪x২২ মিটার আকারের একটি ডাইভিং পুল। অর্থাৎ যারা সাঁতার কাটতে পারে তাদের জন্য রয়েছে গভীর পানির পুল আর যারা সাঁতার শিখে নাই তাদের জন্য আলাদা পুলে সাঁতার শেখানো হয় যেখানে পানি কোমর পর্যন্ত।

শুধু দুর্ঘটনায় জীবন বাঁচানো নয়, সাঁতারের অনেক উপকারী দিকও আছে। শরীর সুস্থ এবং মন প্রফুল্ল রাখতে সাহায্য করে সাঁতার। সাঁতার মেদ কমাতে সাহায্য করে। নিয়মিত সাঁতার কাটার মাধ্যমে ফুসফুস ও হৃদযন্ত্রের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।বাতাসে যে দূষণীয় উপাদান থাকে তা সাঁতারের সময় পানির সংস্পর্শে এসে সম্পূর্ণরুপে বিশুদ্ধ বায়ুতে পরিণত হয়। আর সাঁতারের মাধ্যমে সেই বিশুদ্ধ বায়ু সেবন করা যায়।

সাঁতার কাটার আগে ওয়ার্ম আপ বা হালকা স্ট্রেচিং করে নিতে হবে। তা না হলে শরীর ব্যাথা হতে পারে। চুলের সুরক্ষায় সুইমিং ক্যাপ, কানে পানি প্রবেশে বাঁধা দেয়ার জন্য ইয়ার প্লাগ এবং চোখে গ্লাস ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুলে সাঁতার কাটার জন্য এই ধরনের সকল সুবিধাই গ্রহণ করা হয়ে থাকে। আর এখানে সুইমিং কস্টিউম পরিধান করা বাধ্যতামূলক। পুল থেকে উঠেই সঙ্গে সঙ্গে সাবান দিয়ে গোসল করে নিতে হবে। তার কারণ সুইমিং পুলের পানি নীল রাখার জন্য ক্লোরিন মেশানো হয়। তাই সুইমিং কস্টিউম পরিধান না করলে এবং সাবান দিয়ে গোসল না করলে গায়ের ত্বকে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। রয়েছে চেন্জিং রুম এবং ওয়াশ রুমের সুব্যবস্থা। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সু্ইমিং পুলের পানি প্রতিদিন পরিস্কার করা হয় এবং পানি রোগ-জীবানু মুক্ত রাখা হয়।

বাড়িতি খরচ: গগলস এবং সুইমিং ক্যাপ ৩০০টাকা; সুইমিং জার্সি  ২০০টাকা।

যেকোনো তথ্য জানতে সরাসরি সুইমিং পুল সংলগ্ন অফিসে গিয়ে অথবা ফোন করে তথ্য সংগ্রহ করার সুযোগ রয়েছে।

যোগাযোগ: 

ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুল

শারীরিক শিক্ষা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

০১৭১৯৮৭৮৯৪৮