Dhaka University Mass Communication and Journalism Department News Portal

জ্ঞানের আলো ছড়িয়ে দিতে চায় এমসিজে কুইজ ক্লাব

সঞ্জয় বসাক পার্থ

ডিইউএমসিজেনিউজ.কম

প্রকাশিত : ০৩:০৭ পিএম, ১৬ আগস্ট ২০১৭ বুধবার | আপডেট: ১০:০৮ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

মাননীয় উপাচার্যের সাথে কুইজ ক্লাবের সদস্যরা

মাননীয় উপাচার্যের সাথে কুইজ ক্লাবের সদস্যরা

বিশ্ববিদ্যালয় উন্মুক্ত জ্ঞান আহরণের জায়গা। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সব বিষয় সম্পর্কে জানবেন, সবকিছু সম্পর্কে আগ্রহী হবেন, প্রতিনিয়ত নিজেদের জ্ঞানের সীমা ছাড়িয়ে নতুন নতুন বিষয় সম্পর্কে জ্ঞানার্জন করবেন, এমনটাই তো হওয়ার কথা। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, বেশিরভাগ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাই আজ বন্দী হয়ে পরছেন প্রাতিষ্ঠানিক শিক্ষার বেড়াজালে। প্রকৃত জ্ঞান অর্জনের বদলে কেবল কোর্স বিষয়ক পড়া পড়ে ডিগ্রি অর্জন করাই যেন তাদের কাছে মুখ্য হয়ে উঠছে। এই চর্চা ভাঙ্গার ব্রত নিয়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা (এমসিজে) বিভাগে গড়ে উঠেছে এমসিজে কুইজ ক্লাব।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড: আ আ ম স আরেফিন সিদ্দিকের সম্মতিক্রমে ও বিভাগের সম্মানীয় চেয়ারপার্সন অধ্যাপক মফিজুর রহমানের অনুমতিক্রমে গত ০৯ এপ্রিল, ২০১৭ তারিখে যাত্রা শুরু করে এমসিজে কুইজ ক্লাব। ক্লাবটির মডারেটর হিসেবে দায়িত্ব পালন করছেন বিভাগের অধ্যাপক ডঃ নাদির জুনাইদ।

‘জ্ঞানের জন্য কুইজ’ এই স্লোগান সামনে রেখে নিজেদের কার্যক্রম শুরু করেছে এমসিজে কুইজ ক্লাব। মূলত প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সাধারণ জ্ঞান অধ্যয়নের মধ্য দিয়ে প্রকৃত জ্ঞান অর্জন করা ও বিভাগের সাধারণ শিক্ষার্থীদের মাঝে কুইজ চর্চাকে ছড়িয়ে দেয়াই এই ক্লাবের মূল লক্ষ্য।

এরই মধ্যে বিভাগে নিজেদের কার্যক্রম শুরু করেছে ক্লাবটি। ক্লাবটির নিয়মিত কার্যক্রমের মধ্যে রয়েছে প্রতি সপ্তাহে সাধারণ জ্ঞান আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব শেষে বিজয়ীকে পুরষ্কার প্রদান, মাসে দুইবার কুইজ প্রতিযোগিতার আয়োজন ও একবার সাধারণ জ্ঞান বিষয়ক কর্মশালা আয়োজন, প্রতি সেমিস্টারে আন্তঃবিভাগীয় কুইজ প্রতিযোগিতার আয়োজন ও বাইরের কুইজ প্রতিযোগিতায় নিয়মিত অংশগ্রহণ।

কুইজ ক্লাব গঠনের ব্যাপারে ক্লাবের যুগ্ম আহবায়ক শামীমা নাসরিন শাম্মী বলেন, ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের মাঝে বহির্বিশ্বের পাশাপাশি জ্ঞানবিজ্ঞান এর সকল দিক সম্পর্কে সচেতন করে তোলা এই ক্লাবের লক্ষ্য। তাছাড়া শুধু সাংবাদিকতা পেশা নয়, অন্যান্য পেশায় যেতে গেলে যে সকল বিষয়ে জ্ঞান দরকার সেটা বোঝানোও আমাদের অন্যতম একটি লক্ষ্য’।

এখনকার তরুণ প্রজন্ম যেন শিক্ষার পথ ছেড়ে অন্ধকার পথে পা না বাড়ায় সেটি নিশ্চিত করার লক্ষ্যেও কাজ করার কথা জানালেন ক্লাবের আরেক যুগ্ম আহবায়ক মনির উদ্দিন, ‘তরুণ প্রজন্ম যেন সন্ত্রাস ও মাদকের পথে ঝুঁকে না পড়ে, জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সমাজ ও দেশের কল্যাণে নিজেকে নিয়োজিত করতে পারে সেই লক্ষ্যেই এমসিজে কুইজ ক্লাব কাজ করবে। জ্ঞানের আলো ছড়িয়ে দেয়াই আমাদের লক্ষ্য’।
ক্লাবের আহবায়ক কমিটির প্রধান মনিরা বেগমের কাছে ক্লাবের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘শুরুতে বিভাগের ব্যাচের মধ্যে কুইজ কনটেস্ট হবে, পরে বিভিন্ন বিভাগের মধ্যে এবং সবশেষে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের মধ্যে কুইজ কনটেস্টের আয়োজন করা হবে’।

এছাড়া ক্লাবটির সাথে যুক্ত হয়েছেন জনপ্রিয় অনলাইন স্কুল ‘টেন মিনিট স্কুল’ এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। ক্লাবের উপদেষ্টা হিসেবে কাজ করার ব্যাপারে সম্মতি প্রদান করেছেন তিনি। এ ব্যাপারে আয়মান সাদিক বলেন, ‘এ ধরণের একটা কার্যক্রমের সাথে যুক্ত হতে পেরে সত্যিই ভালো লাগছে। এমসিজে কুইজ ক্লাবের সাথে আছি এবং থাকব’।