Dhaka University Mass Communication and Journalism Department News Portal

ঢাবিতে চলছে আন্তঃবিভাগ ফুটবল উৎসব

রিপোর্ট: মাহাবীর হাসান মারুফ, ছবি: শামীমা নাসরিন

ডিইউএমসিজেনিউজ.কম

প্রকাশিত : ০৫:২১ পিএম, ১ আগস্ট ২০১৮ বুধবার

ঢাবিতে চলছে আন্তঃবিভাগ ফুটবল উৎসব

ঢাবিতে চলছে আন্তঃবিভাগ ফুটবল উৎসব

ফুটবল মানেই উন্মাদনা। টানটান উত্তেজনা। সেই উত্তেজনাকে ধরে রাখতে রাশিয়া বিশ্বকাপ ফুটবল শেষ হওয়ার ঠিক পরদিনই ১৬ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তঃবিভাগ ফুটবল টুর্নামেন্ট ২০১৮।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এবং জাপানিজ স্টাডিজ বিভাগের উদ্বোধনী খেলার মধ্য দিয়ে এই টুর্নামেন্টের সূচনা হয়। প্রতি বছর ঢাকা বিশ^বিদ্যালয়কে উত্তর ও দক্ষিণ এই দুটি অঞ্চলে বিভক্ত করে আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়। মূলত এই ফুটবল প্রতিযোগিতাকে কেন্দ্র করে প্রতিটি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে উৎসব মুখর পরিবেশ দেখা যায়।

এ বছর উত্তর অঞ্চলের হয়ে ৪৮ টি অন্যদিকে দক্ষিণ অঞ্চলের হয়ে ৩২ টি, মোট ৮০ টি বিভাগ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বলে জানান ঢাকা বিশ^বিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের উপ-পরিচালক এস এম জাকারিয়া।

আয়োজকরা ডিইউএমসিজেনিউজ ডট কমকে বলেন, গ্রুপ পর্বের প্রতিটি খেলা নক আউট পদ্ধতিতে চলছে। প্রতিটি বিভাগকে খেলার অনুশীলনের জন্য ৩০০০ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। দ্বিতীয় পর্বে বিজয়ী দলকে প্রাইজমানি হিসেবে ২০০০ টাকা দেয়া হয়। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তঃবিভাগ ফুটবল চ্যাম্পিয়ন ও রার্নাস আপদের পুরস্কার হিসেবে মেডেল, ক্রেস্ট, সার্টিফিকেট ও ট্রফি দেয়া হয়। এছাড়া প্রতি বছর চ্যাম্পিয়ন দলকে ৫ হাজার টাকার প্রাইজমানি ও রানার আপ দলকে ৩০০০ টাকা দিয়ে পুরস্কৃত করা হয়।

উল্লেখ্য গত বছর দক্ষিণ অঞ্চলে চ্যাম্পিয়ন হয়েছে ফলিত গণিত বিভাগ এবং উত্তর অঞ্চলে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এবং ইসলামিক স্টাডিজ বিভাগ। এ বছরের ফাইনাল ম্যাচ ঈদ-উল আযহার আগেই অনুষ্ঠিত হবে বলে জানায় আয়োজক কমিটি।

ডিইউএমসিজেনিউজ/০১ আগস্ট ২০১৮