Dhaka University Mass Communication and Journalism Department News Portal

ঢাবি থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাট্যেৎসব শুরু

ডিইউএমসেজেনিউজ.কম

প্রকাশিত : ১০:৪৯ এএম, ১২ জুন ২০১৭ সোমবার | আপডেট: ০৮:৪৯ পিএম, ৩০ জুলাই ২০১৮ সোমবার

ছবি: ঢাবি জনসংযোগ

ছবি: ঢাবি জনসংযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাট্যোৎসব গতকাল ২১ ফেব্রুয়ারি ২০১৭ মঙ্গলবার সন্ধ্যায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে শুরু হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। নাট্যোৎসব উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, সবার আগে মাতৃভাষা, তারপর বিদেশী ভাষা।
    
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন। সভাপতিত্ব করেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সুদীপ চক্রবর্তী।

প্রধান অতিথির বক্তব্যে আসাদুজ্জামান নূর এমপি বাংলা ভাষা শুদ্ধ করে ব্যবহার করার জন্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে আহ্বান জানান। তিনি বাংলা ভাষার বিকৃতি রোধে শিক্ষক, অভিভাবক ও সংস্কৃতি কর্মীদের উদ্যোগ এবং পৃষ্ঠপোষকাতর ওপর গুরুত্বারোপ করেন।

Theater Festival

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উদ্বোধনী বক্তব্যে বলেন, একুশ মানে মাথা নত না করা। একুশ মানে চেতনা। আমাদের জাতীয় জীবনে মাঝে মাঝে কিছু বাধা আসে। আমরা এ বাধা মোকাবেলা করার প্রেরণা পাই একুশ থেকে। সেই দিন ভাষা শহীদরা যে জন্য প্রাণ দিয়েছেন তাদের সেই ইতিহাস-ঐতিহ্যকে আমাদের সকলকে ধারণ করতে হবে। শুদ্ধ করে বাংলা ভাষা শিখতে হবে এবং বাংলা ভাষার চেতনাকে লালন করতে হবে। উপাচার্য বলেন, বিদেশী ভাষা শেখার গুরুত্ব আছে তবে সবার আগে শুদ্ধ করে মাতৃভাষা শিখতে হবে, তারপর বিদেশী ভাষা। শুধু তাই নয় বাংলা ভাষার ব্যবহার ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে যথাশীঘ্র সম্ভব সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং ডিজিটাল পদ্ধতিতে বাংলা ভাষা প্রয়োগ পদ্ধতি ও ব্যবহারের উদ্যোগ গ্রহণ করতে হবে।

উদ্বোধনী পর্ব শেষে মঞ্চস্থ হয় বিভাগীয় শিক্ষার্থী রচিত ও নির্দেশিত নাটক ‘অভিনেত্রীর এক সাদা রাত্রি’। নাট্যোৎসব চলবে আগামী ২৭ ফেব্রুয়ারি ২০১৭ সোমবার পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চায়ন হবে।