Dhaka University Mass Communication and Journalism Department News Portal

বিভাগপ্রধানের শুভেচ্ছাবাণী

ডিইউএমসিজেনিউজ.কম

প্রকাশিত : ১০:১০ এএম, ২ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ১০:১৩ এএম, ২ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার

বিভাগপ্রধানের শুভেচ্ছাবাণী

বিভাগপ্রধানের শুভেচ্ছাবাণী

এই বিভাগ থেকে বের হয়ে তাঁরা দক্ষ সাংবাদিক হয়েছেন, হয়েছেন সংবাদ বিশেষজ্ঞ। সাংবাদিকতার যে মান দেশের, সেই মান এই বিভাগেরই অবদান বললে খুব বাড়িয়ে বলা হয় না। তবে শুধু সাংবাদিকতা নয়, এই বিভাগ তৈরি করেছে গণমাধ্যম বিশেষজ্ঞ এবং গবেষকদের। তৈরি করেছে যোগাযোগ বিশেষজ্ঞ। তৈরি করেছে জেন্ডার আর চলচ্চিত্রপাঠের তাত্ত্বিকদের। তৈরি করেছে যোগাযোগ ও সাংবাদিকতার সব ধারার শিক্ষকদের। দেশের প্রায় সকল স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় এবং ব্যক্তিমালিকানাধীন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও তৈরি করেছে এই বিভাগ। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে, সারদেশে, আমাদের বিভাগ থেকে বের হয়ে শিক্ষার্থীরা অর্ধশতকের বেশি সময় ধরে জনসংযোগ, বিজ্ঞাপন, কিংবা গণমাধ্যমের নীতি নির্ধারণেও সক্রিয় ভূমিকা রেখে চলেছেন।

একবিংশ শতকের আধুনিক প্রযুক্তির মুখোমুখি এখন বাংলাদেশের গণমাধ্যম। এই নতুন পরিস্থিতিতে নতুন সিলেবাস প্রনয়ণ থেকে শুরু করে প্রশিক্ষণের মাধ্যমে নতুন চাহিদার মোকাবেলা করছে আমাদের বিভাগ। বিভাগের শিক্ষকদের তত্ত্বাবধানে, শিক্ষক-শিক্ষার্থীদের অনুশীলন ওয়েবসাইট আজ উদবোধন করা হচ্ছে। আমাদের কিছু আর্থিক সুবিধা বাড়লে, যুগের প্রয়োজনের সাথে সংগতি রেখে আমাদের বিভাগ থেকে মাল্টিমিডিয়া সাংবাদিকতার যথাযথ প্রশিক্ষণ দেয়া সম্ভব হবে। এই মূহুর্তে আমাদের শিক্ষার্থী-শিক্ষকরা প্রয়োজনবোধ করছেন একটি শক্তিশালী মিডিয়া ল্যাব, একটি ক্যাম্পাস বেতারকেন্দ্র এবং একটি ক্যাম্পাস টেলিভিশন কেন্দ্রের। আমরা বিশ্বাস করি, বিশ্ববিদ্যালয়, আমাদের অ্যালামনাই অ্যাাসোসিয়েশন এবং সরকার থেকে আমাদের আকাংক্ষা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সাহায্য আমরা পাবো। আমাদের স্বপ্নের সীমা আকাশস্পর্শী।
প্রযুক্তিগত উন্নয়নের পাশাপাশি আমাদের বিভাগ থেকে গণমানুষের জন্য দায়বদ্ধতার শিক্ষাও দেয়া হয়। আমরা কখনোই ভুলে যাই না, এই দেশের মানুষের মাধ্যম হয়ে ওঠাই আমাদের সকল শিক্ষা আর অনুশীলনের লক্ষ্য। আমাদের মূল স্বপ্ন গণমানুষের উপযুক্ত মাধ্যম হয়ে ওঠা। সেই কাজে আমাদের সকল মেধা-মনন-প্রতিজ্ঞা ঐক্যবদ্ধ হোক।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ চিরজীবি হোক।